যাকাত

যাকাত এর সংক্ষিপ্ত বিবরণ

যাকাত  শব্দের আভিধানিক অর্থ    – বৃদ্ধি ; ক্রম বৃদ্ধি , প্রাচুর্য এর আর একটি অর্থ  পবিত্রতা , পরিচ্ছন্নতা ইত্যাদি । ফিকহ’র পরিভাষায় যাকাত হচ্ছে একটি আর্থিক ইবাদাত । পরিভাষায় নিজের ধনসম্পদের একটি নির্দিষ্ট অংশ গরীব মিসকিন ও অভাবী লোকদের মধ্যে বণ্টন করাকে যাকাত বলা হয় ।

সালাতের পর ইসলামের সর্বাপেক্ষা গুরুত্বপূর্ণ স্তম্ভ হচ্ছে যাকাত । দ্বিতীয় হিজরিতে মদিনা শরীফে যাকাত ফরয হয় । – রোযার  ন্যায়  যাকাত সকল মুসলমানের ওপর ফরয নয় ।

যাকাত ধনীদের জন্য ফরয করা হয়েছে ।যাদের কাছে  বাৎসরিক খরচের পর ৭,৫০ ( সাড়ে সাত ) তোলা পরিমাণ স্বর্ণের সমমূল্যের সম্পদ কিংবা ৫২,৫০ তোলা পরিমাণ রৌপ্য বা রৌপ্যের সমমূল্যের সম্পদ গচ্ছিত থাকে , তাদের ওপরেই যাকাত  ফরয গচ্ছিত সম্পদের ২,৫ শতাংশ যাকাত দিতে হয় । নিকট আত্মীয়দের মাঝে যারা গরীব তাদের যাকাত প্রদান করা উত্তম ।

মোটকথা দরিদ্র অভাবী জনগোষ্ঠীর সামাজিক নিরাপত্তার গ্যারান্টি এবং অর্থনৈতিক উন্নয়ন ও প্রবৃদ্ধির অন্যতম হাতিয়ার হচ্ছে যাকাত । যাকাত ইসলামী অর্থনৈতির অনন্য রক্ষা কবচ । আল কুরআনে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে বিরাশী আয়াতে যাকাতের নির্দেশনা দেয়া হয়েছে ।

১ / আর তোমরা সালাত প্রতিষ্ঠা করো , যাকাত আদায় করো আর যারা আমার সামনে অবনত হয় তাদের সাথে তোমরাও আমার আনুগত্য স্বীকার করো । ( ২- আল বাক্বারাঃ ৪৩ )

About the author

islamiclife@24

Leave a Comment